1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

সম্পাদকীয় – হারিয়ে যাচ্ছে নৈতিকতা ও মূল্যবোধ

মাহাদী হাসান মানিক
  • Time বুধবার, ৫ এপ্রিল, ২০২৩
  • ১৯ Times

মূল্যবোধ হলো রীতিনীতি ও আদর্শের মাপকাঠি; যা সমাজ ও রাষ্ট্রের ভিত্তি হিসেবে ধরা হয়। মানুষের নৈতিক গুণাবলি লোপ পাওয়া বা নষ্ট হয়ে যাওয়াই মূল্যবোধের অবক্ষয়। নৈতিকতা ও মূল্যবোধের অভাবে আমাদের পরিবার সমাজ ও রাষ্ট্র আজ অবক্ষয়ের সম্মুখীন। আজকাল চারদিকে তাকালে দেখা যায় পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক এবং শিক্ষাঙ্গনসহ সব ক্ষেত্রে অবক্ষয়ের ছাপ। নৈতিক মূল্যবোধগুলো হারিয়ে যাচ্ছে।

সবার মধ্যে ভীতসন্ত্রস্ততা, অশান্তি ও অস্থিরতা বাড়ছে। যেখানে নৈতিকতা অনুপস্থিত সেখানে সামাজিক অবক্ষয় সবচেয়ে বেশি। দেশের সর্বস্তরে নৈতিকতার অনুপস্থিতির কারণে এ অবক্ষয় দিন দিন বৃদ্ধি পাঁচ্ছে। রাজনৈতিক অঙ্গনে নিপীড়ন থেকে মুক্তি, চাটুকারিতা, তোষামোদি ও পদণ্ডপদবির লোভে মানুষ নৈতিকতাকে বিসর্জন দিয়ে অবক্ষয়ের দিকে ধাবিত হচ্ছে।

এমনকি আজকের এই অবক্ষয়ের মূলেও রয়েছে অসহিষ্ণুতা, পারস্পরিক শ্রদ্ধাবোধের অভাব, প্রকৃত শিক্ষা ও পদণ্ডপদবিতে যোগ্যতাহীনতার প্রচণ্ড ঘাটতি। এ অবক্ষয়ের গতি আরও নিম্নমুখী করেছে অর্থ-সম্পদ ও ভোগ-বিলাসের প্রতি লাগামহীন লোভ ও বাসনা।

যেখানে নৈতিকতা অনুপস্থিত সেখানে সামাজিক অবক্ষয় সবচেয়ে বেশি। শিক্ষার অতিমাত্রায় বাণিজ্য করণ, অযোগ্য তথা কু-শিক্ষিত রাজনৈতিক ও সামাজিক নেতৃত্বের কারণে সামাজিক বিশৃঙ্খলা, সুশাসনের অভাব, পারস্পরিক দূরত্ব বৃদ্ধি, দায়িত্ব এড়িয়ে চলার প্রবণতা, রাজনৈতিক দুর্বৃত্তায়ন, প্রতিহিংসা-প্রতিশোধের রাজনীতি, সমাজে পেশিশক্তির প্রভাব, বিচারহীনতার সংস্কৃতি ভাঙ্গন চলছে। কর্মক্ষমতা ও যোগ্যতা অর্জনের জন্য যেমন যথাযথ শিক্ষার প্রয়োজন তেমনি মানুষ তার নিজের সম্মান বৃদ্ধি, বিশ্বাসযোগ্যতা ও পারস্পরিক আস্থা অর্জনের জন্য প্রয়োজন নৈতিকতা শিক্ষা ও উচ্চ-মূল্যবোধের।

কিন্তু আজকে মূল্যবোধ ও নৈতিক শিক্ষার অভাবে আমাদের মধ্যে নৈতিক মূল্যবোধের ব্যাপক অবক্ষয় শুরু হয়েছে। আমরা আজ মিথ্যাচার, আদর্শহীনতা, উচ্ছৃঙ্খলতা, ঘুষ, জালিয়াতি, রাহাজানি প্রভৃতি সমাজবিরোধী কার্যকলাপে নিমজ্জিত হতে কোনো লজ্জাবোধ করি না বা বিব্রত হই না।

কিন্তু এতে যে সমাজ ও রাষ্ট্র তার ভারসাম্য হারিয়ে ফেলছে তা অনুধাবন করতেও আমরা চরমভাবে ব্যর্থ হচ্ছি। ফলে শিক্ষার মধ্যে কেউ খুঁজে পায় না কোনো মহত্তর জীবন ও আদর্শবোধ। সবাই ভুলে গেছে যে শুধু সম্পদ ও প্রতিপত্তি কখনো মানুষের জীবনে সুখ এনে দিতে পারে না। নৈতিকতা ও মূল্যবোধ মানুষের জীবনের অমূল্য সম্পদ এবং নিখাদ দেশপ্রেম সবচেয়ে বড় শক্তি, যার প্রতিপত্তির সামনে কোনো অপশক্তিই টিকে থাকতে পারে না।

আমরা আজকে ভুলে যেতে বসেছি যে, মনুষ্যত্বের শিক্ষাটাই মানুষের জীবনের চরম শিক্ষা। আমাদের এ অবস্থা থেকে অবশ্যই উত্তরণ হবে। এর জন্য সমাজ থেকে অসমতা ও দারিদ্র দূরীকরণে সর্বাগ্রে মনোনিবেশ করতে হবে। ভারসাম্যপূর্ণ সমাজ ব্যবস্থা গড়ে তোলার আন্দোলন শুরু করতে হবে। আর এজন্য রাজনৈতিক ও আমলাতান্ত্রিক ব্যবস্থাকে উদার হতে হবে। এ ছাড়া সমাজে নৈতিক মূল্যবোধের পুনরুদ্ধার সম্ভব হবে না।

সবাই যদি নিজের কাজটি সঠিকভাবে করি, তাহলেই নৈতিকতার অবক্ষয় রোধ করা সম্ভব। সমাজের অন্যায়-দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব হবে। নিজে না করে অন্যকে সকাল-বিকেল দোষারোপ করে কোনো সমাধান হবে না। শিক্ষাক্ষেত্রের পবিত্রতা রক্ষা করা, আইনকে নিয়মানুযায়ী প্রয়োগ করা, অর্থাৎ কোনো প্রকার দুর্নীতির আশ্রয় না নিলেই কেবল এই পরিস্থিতির উন্নয়ন সম্ভব।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It