1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন

পায়ে হেঁটে হজযাত্রা, ৩৭০ দিন পর মক্কায় পৌঁছালেন শিহাব

ডেস্ক রিপোর্ট
  • Time রবিবার, ১১ জুন, ২০২৩
  • ২১৪ Times

ভারতের কেরালা রাজ্যের যুবক শিহাব চত্তর অবশেষে ৩৭০ দিন পায়ে হেঁটে সৌদি আরবে পৌঁছাতে সক্ষম হয়েছেন। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, শিহাব চত্তর গত বছরের ২ জুন পায়ে হেঁটে হজ করার দৃঢ় সংকল্প নিয়ে যাত্রা শুরু করেন। সফর শেষে সৌদি আরবে পৌঁছাতে তার ৩৭০ দিন সময় লেগেছে।

ভারত থেকে সৌদি আরবের দূরত্ব প্রায় ৮ হাজার ৬৪০ কিলোমিটার।

দীর্ঘ পদযাত্রায় শিহাব পাকিস্তান, ইরান, ইরাক, জর্দান ও কুয়েত হয়ে সৌদি আরবে প্রবেশ করেন।

শিহাব সৌদি আরবের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতেও হেঁটে হেঁটে সফর করেছেন। সৌদি আরবে পৌঁছে তিনি প্রথমে মদিনায় গিয়ে নবীজির রওজা জিয়ারত করেছেন।

মক্কায় যাওয়ার আগে সেখানে ২১ দিন অবস্থান করেন। মদিনা থেকে মক্কায় যাওয়ার পথে ৪৪০ কিলোমিটার রাস্তা পায়ে হেঁটেছেন তিনি।

বর্তমানে শিহাব মক্কায় অবস্থান করছেন। এবছর তিনি তার মা জায়নাবকে সঙ্গে নিয়ে হজ পালন করবেন।

কেরালার যুবক শিহাবের একটি ইউটিউব চ্যানেল রয়েছে। এখানে তিনি ভারত থেকে সৌদি আরব যাওয়ার পথে সবধরনের আপডেট জানিয়েছেন তার ভিউয়ার্সদের।

গত বছরের জুনে হজ যাত্রা শুরু করার পর, শিহাব ভারতের কেরালা, কর্নাটক, মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান, হারিয়ানা হয়ে পাঞ্জাবের ওয়াগাহ বর্ডার পার হয়ে পাকিস্তানে প্রবেশ করতে চেয়েছিলেন। তবে এসময় ভিসা না থাকায় পাকিস্তানের অভিবাসন কর্তৃপক্ষ তাকে বাধা দেয়।

তখন ট্রানজিট ভিসা পেতে তাকে ওয়াগাহর একটি স্কুলে কয়েক মাস অপেক্ষা করতে হয়েছিল। অবশেষে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে শিহাব একটি ট্রানজিট ভিসা পান। সংক্ষিপ্ত বিরতির পরে পাকিস্তান, ইরান, ইরাক, জর্দান ও কুয়েত হয়ে সৌদি আরবে পৌঁছান তিনি।

 

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It