1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

সম্পাদকীয় – ছিনতাই-স্লিপার চুরি, রেলভ্রমণ নিরাপদ করতে হবে

মাহাদী হাসান মানিক
  • Time মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩
  • ৪ Times

যাত্রী নিরাপত্তা, সাশ্রয়ী পরিবহন, যাত্রীপ্রতি পরিবেশদূষণ অত্যন্ত কম হওয়াসহ নানা কারণে পৃথিবীজুড়েই গণপরিবহন হিসেবে ট্রেনের কদর বাড়ছে।

বাংলাদেশেও যোগাযোগব্যবস্থায় রেলপথের অবদান ক্রমেই বাড়ছে। কিন্তু এখনো রেলপথে রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনাগত সমস্যাসহ অনেক সমস্যা রয়েছে।

ফলে প্রায়ই দুর্ঘটনা ঘটে। চলন্ত ট্রেনে পাথর ছুড়ে মারা হয়। কোনো কোনো জায়গায় ছিনতাইয়ের ভয়ে যাত্রীদের তটস্থ থাকতে হয়।

সম্প্রতি গাজীপুরের টঙ্গী রেলওয়ে জংশনের আউটার সিগন্যালে চট্টগ্রাম থেকে ঢাকাগামী কর্ণফুলী কমিউটার ট্রেনে ছিনতাই ও যাত্রীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। জংশনের আউটার সিগন্যালে ট্রেনটি লাইন ক্লিয়ারের জন্য থেমে গেলে ট্রেনটি লক্ষ্য করে দুর্বৃত্তরা ঢিল ছুড়তে থাকে।

ছিনতাইকারীরা কয়েকটি বগিতে প্রবেশ করে যাত্রীদের জিনিসপত্র লুট করে নিয়ে যায়। এ সময় ট্রেনের স্টুয়ার্ডসহ কয়েকজন যাত্রী আহত হয়। খবর পেয়ে পুলিশ বেশকিছু ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছে।

তাদের কাছ থেকে লুণ্ঠিত মালপত্রের আংশিক এবং ছিনতাইয়ের কাজে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করা হয়েছে। আবার রেলপথের মান নষ্ট হওয়া, লাইনে পর্যাপ্ত পাথর না থাকা, মাটি সরে যাওয়া, স্লিপার নষ্ট ও চুরি হয়ে যায়।

এ কারণে অনেক রেলপথেই ঝুঁকি নিয়ে ট্রেন চালাতে হয়। এদিকে গাজীপুরের শ্রীপুরে রেলওয়ের পুরনো স্লিপার চুরির সময় একটি পিকআপ ভ্যানসহ পাঁচজনকে আটক করেছে গ্রামবাসী।

নিকট অতীতে দেশের রেলপথ ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল। শিডিউল বিপর্যয় চরমে উঠেছিল। দেশের অনেক রেলপথ বন্ধ করে দেওয়া হয়েছিল। পুরনো মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন দিয়ে ট্রেন চালানো যাচ্ছিল না।

বগিরও স্বল্পতা ছিল। গত দেড় দশকে সেই স্থান থেকে রেল পরিবহনকে অনেকটাই স্বাভাবিক পর্যায়ে তুলে আনা হয়েছে। সিঙ্গল গেজ রেলপথকে ডুয়াল গেজ করা হচ্ছে। নতুন অনেক ইঞ্জিন কেনা হয়েছে।

উন্নত মানের বগি আমদানি করা হয়েছে। পুরনো রেলপথ মেরামতের পাশাপাশি নতুন নতুন রেলপথ স্থাপিত হচ্ছে। বন্ধ হয়ে যাওয়া বহু স্টেশন নতুন করে চালু করা হয়েছে।

লোকবল বাড়ানো হয়েছে। তার পরও রেল পরিবহনে সমস্যার অন্ত নেই। লাইনে পাথর না থাকা, বৃষ্টিতে নিচের মাটি সরে যাওয়া, স্লিপার ভেঙে যাওয়াসহ নানা কারণে দুর্ঘটনা ঘটছে। রেললাইন থেকে ক্লিপ, নাটবল্টু চুরি হয়ে যায়। সময়মতো সেগুলো প্রতিস্থাপন করা হয় না।

পাশাপাশি রক্ষণাবেক্ষণেও ঘাটতি থাকছে। আবার অনেক রেল সেতু অত্যন্ত পুরনো ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

রেলপথে ভ্রমণে যাত্রীদের আকৃষ্ট করতে সব সমস্যা সমাধানের পাশাপাশি ভ্রমণ আরামদায়ক ও নিরাপদ করতে হবে। আমরা আশা করব, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে ব্যবস্থা নেবে।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It