1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

সম্পাদকীয় – জরুরি স্যালাইন বিক্রি হচ্ছে তিন-চার গুণ বেশি দামে

মাহাদী হাসান মানিক
  • Time বুধবার, ৩০ আগস্ট, ২০২৩
  • ৯ Times

দেশের সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোয় গত কয়েক দশকে অবকাঠামোগত আধুনিকায়ন হলেও রোগীদের আস্থা বাড়েনি। ভুল রোগ নিরীক্ষা, বিশেষায়িত চিকিৎসা না পাওয়া, প্রতারিত হওয়ার পাশাপাশি চিকিৎসা অবহেলার অভিযোগও দীর্ঘদিনের।

অথচ বছরে স্বাস্থ্যসেবার পেছনে যে খরচ হচ্ছে তার ২৪ শতাংশই হাসপাতালে চিকিৎসাসেবা নিতে গিয়ে ব্যয় করছে রোগীরা। বর্তমানে ডেঙ্গু সারা দেশে ছড়িয়ে পড়েছে। হাসপাতালগুলোতে রোগীদের ঠাঁই হচ্ছে না। নির্ধারিত শয্যার বাইরে মেঝে কিংবা বারান্দায় মশারি নটানিয়ে রোগীদের সেবা দেওয়া হচ্ছে।

এমন পরিস্থিতিতে সারা দেশে এক শ্রেণির ওষুধ ব্যবসায়ী নেমেছে অতিরিক্ত মুনাফা সংগ্রহে। বাজারে স্যালাইনের কৃত্রিম সংকট তৈরি হয়েছে। ডেঙ্গু রোগীদের জন্য অতি জরুরি স্যালাইন বিক্রি হচ্ছে তিন-চার গুণ বেশি দামে। যে স্যালাইনের দাম ছিল ৯০ টাকা, সুযোগ বুঝে তা এখন বিক্রি করা হচ্ছে ৪০০ টাকায়।

যেখানে সরকারি হাসপাতালগুলোতে রোগীদের বিনা মূল্যে স্যালাইন দেওয়ার কথা। কিন্তু সেখানেও তা সঠিকভাবে দেওয়া হচ্ছে না। কোথাও দেওয়া হচ্ছে প্রয়োজনের অর্ধেক, আবার কোথাও দেওয়াই হচ্ছে না। রোগীর স্বজনদের দোকানে দোকানে ঘুরে স্যালাইন কিনে আনতে হচ্ছে।

প্রয়োজনের তুলনায় স্যালাইনের সরবরাহ কম পাওয়া যাচ্ছে, তাই রোগীদের প্রয়োজন অনুযায়ী দেওয়া যাচ্ছে না। কবে এই সংকট নিরসন হবে এমন আশ্বাসও কেউ দিতে পারছেন না। চাহিদার বাকিটা বাইরের ওষুধের দোকান (ফার্মেসি) থেকে রোগীর স্বজনদের কিনে আনতে হচ্ছে। শুধু হাসপাতালে নয়, ওষুধের দোকানেও স্যালাইনের সংকট রয়েছে বলে জানা যায়।

আর এই সুযোগটাই নিচ্ছেন ওষুধ বিক্রেতারা। বর্তমানে একেকটি স্যালাইন তিন-চার গুণ বেশি দামে বিক্রি করা হচ্ছে। এমন অভিযোগ দেশের আরো অনেক স্থান থেকেই পাওয়া যাচ্ছে। তবে এমন পরিস্থিতিতে দেশে স্যালাইনের সংকট হতে পারে, তা আগেই সংশ্লিষ্ট ব্যক্তিদের অনুমান করা উচিত ছিল। তাই সংকট মোকাবেলায় দ্রুত পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে জরুরি ভিত্তিতে আমদানির ব্যবস্থা করতে হবে। ডেঙ্গুকে ঘিরে রমরমা ব্যবসা হচ্ছে।

প্রয়োজনীয় ওষুধ এবং ডাবসহ ফলমূলের দাম বেড়েছে সেদিকে আইন বাহীনির নজরদারী বাড়ানো ও তদারকী করার আহ্বান করছি।

ডেঙ্গুর কারণে কিছুটা বাড়তি দাম থাকলেও হাসপাতালগুলোর পাশের ওষুধ ব্যবসায়ীরা ও দোকানগুলোতে রোগীদের কেন্দ্র করে ‘ডাকাতি করতে না পারে সেদিকে জোড়ালো পদক্ষেপ নেয়া অত্যান্ত জরুলি। এতে নাগরিকরা স্বস্তি পাবেন। আশা করি, যথাযথ কর্তৃপক্ষ বিষয়গুলো বিবেচনা করবেন।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It