1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন

সম্পাদকীয় – বায়ুদূষণে কমছে আয়ু

মাহাদী হাসান মানিক
  • Time সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮ Times

বায়ুদূষণে ঢাকা নগরী গত কয়েক বছরে বারবার বিশ্বের শীর্ষস্থানে থাকলেও পরিস্থিতির উন্নয়নে কর্তৃপক্ষের জোরালো ভূমিকা দৃশ্যমান নয়। ফলে প্রতিবছর ঢাকার বায়ুদূষণ আগের বছরের রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। বায়ুদূষণের মাত্রা এমন পর্যায় গিয়ে পৌঁছেছে যে, এ বছরের জানুয়ারিতে টানা কয়েকদিন বিশ্বের দূষিত শহরের শীর্ষস্থান দখল করে এ শহর।

আর বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রায় দিনই ঢাকা থাকে শীর্ষে। বেশিভাগ দিনই এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর অনুযায়ী রাজধানীর বাতাসের মান থাকে অস্বাস্থ্যকর। বায়ুদূষণের কারণগুলো চিহ্নিত; দূষণের কারণে ক্ষয়ক্ষতির বিষয়টিও বহুল আলোচিত।

যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বায়ুদূষণবিষয়ক এক বৈশ্বিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বায়ুদূষণে বাংলাদেশে বছরে মানুষের গড় আয়ু ছয় বছর আট মাস কমে যাচ্ছে। বর্তমানে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশ বাংলাদেশ।

১৯৯৮ সালের তুলনায় বায়ুদূষণ ৬৩ শতাংশ বেড়েছে; যদিও ২০২০ ও ২০২১ সালের তুলনায় ২ দশমিক ২ শতাংশ কমেছে। বায়ুদূষণে বিভিন্ন দেশে মানুষের গড় আয়ু কতটা কমছে, তা প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। বায়ুর মান অনুযায়ী বিভিন্ন দেশের মানুষের আয়ু এক বছর থেকে ছয় বছর কমে যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ১৬ কোটি ৪৮ লাখ মানুষ সারা বছর দূষিত বায়ুর মধ্যে বসবাস করছে, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মান-বাতাসে প্রতি ঘনমিটারে অতি ক্ষুদ্র বস্তুকণা ৫ মাইক্রোগ্রামের চেয়ে বেশি। তবে দেশের একেক এলাকার বায়ুর অবস্থা একেক রকম। দেশের সবচেয়ে নির্মল বায়ুর শহর সিলেটেও বায়ুদূষণ উদ্বেগজনক। সবচেয়ে দূষিত বায়ুর শহর হলো গাজীপুর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণ করে বায়ুর মান উন্নত করা হলে দেশের মানুষের গড় আয়ু বাড়বে। একসময় ঢাকার বায়ুদূষণের জন্য দায়ী করা হতো ইটভাটার ধোঁয়াকে। পরে সে জায়গা দখল করে নেয় যানবাহন ও শিল্পণ্ডকলকারখানার ধোঁয়া। গত কয়েক বছর ধরে বড় বড় উন্নয়ন প্রকল্প ও ছোট-বড় আবাসন প্রকল্পের নির্মাণযজ্ঞ বাড়িয়েছে দূষণ। দূষণ কমাতে রাজধানীতে ব্যক্তিগত গাড়ি নিরুৎসাহিত করা দরকার।

উন্নত গণপরিবহনব্যবস্থা গড়ে না উঠলে ব্যক্তিগত গাড়ির সংখ্যা কমবে না। দেশের অধিকাংশ শহর ও পৌরসভায় আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে ওঠেনি। এ কারণে আগুন দিয়ে বর্জ্য পোড়ানো হচ্ছে। এতে দূষণ বাড়ছে। বস্তুত সারা দেশেই বায়ুদূষণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায় পৌঁছেছে। এমন পরিস্থিতিতে রাজধানীসহ সারা দেশের পরিবেশ সুরক্ষায় সমন্বিত পদক্ষেপের বিকল্প নেই।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It