1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

এডিস মশা সারা দেশে ছড়িয়ে গেছে : স্বাস্থ্যমন্ত্রী

ডেস্ক রির্পোট
  • Time রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৮ Times

শুধু ঢাকা সিটিতে নয়, সারা দেশে ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে, এডিস মশা সারা দেশে ছড়িয়ে গেছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে মানিকগঞ্জে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

জাহিদ মালেক বলেন, এ পর্যন্ত প্রায় ৭০০ রোগীর মৃত্যু হয়েছে। সারা দেশে দেড় লাখ মানুষ আক্রান্ত হয়েছে। ডেঙ্গুতে প্রতিদিন আড়াই হাজার নতুন ভাবে আক্রান্ত হয়েছে।

প্রতিটি বাড়িতে গিয়ে সরকারের পক্ষে পরিষ্কার-পরিচ্ছন্নতা করা সম্ভব নয় মন্তব্য করেন তিনি আরও বলেন, এর জন্য সামাজিক আন্দোলন করতে হবে। মশা নিধনের কার্যক্রম বছরে কয়েক মাস করলে চলবে না। সারা বছর মশা নিধনের কার্যক্রম চলাতে হবে। তবেই মশা নিধন করা সম্ভব হবে। এখনও মশা বাড়ছে, তাই রোগীও বাড়ছে। এতে মৃত্যুও বাড়ছে। যে পর্যন্ত মশা না কমবে, সে পর্যন্ত মৃত্যুও কমবে না। অন্যান্য দেশে ভালো করে স্প্রে করেছে এবং সারা বছর পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছে। এজন্য ওইসব দেশে মশাও কম, মৃত্যুও কম।

আমরা সাত লাখ ব্যাগ স্যালাইন ভারত থেকে আমদানি করার অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, আজকালের মধ্যে সাড়ে তিন লাখ ব্যাগ স্যালাইন দেশে এসে যাবে। বাকিটা পরের দিন আসবে, এর বেশি লাগলেও আমরা আনার ব্যবস্থা করব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি-বেসরকারি হাসপাতালে স্যালাইনের কোনো অভাব নেই তবে কেউ কেউ বলছে বাজারে স্যালাইনের কিছুটা ঘাটতি রয়েছে।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It