1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন

সম্পাদকীয় – ক্রিকেট বিশ্বকাপকে ঘিরে বাড়ছে অনলাইন জুয়ার তৎপরতা

মাহাদী হাসান মানিক
  • Time বুধবার, ১১ অক্টোবর, ২০২৩
  • ৩০ Times

বিশ্বকাপ ক্রিকেট খেলাকে কেন্দ্র করে সারাদেশে ফের সক্রিয় হচ্ছে অনলাইনে জুয়া চক্রের সদস্যরা। জুয়া খেলার নামে সাধারণ মানুষের সর্বস্ব লুটে নিচ্ছে এ চক্রটি। কিছুদিন পরপরই এই চক্রের সদস্যরা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হচ্ছে তারপরও থেমে নেই তাদের কার্যক্রম। ক্রমেই বেপরোয়া হয়ে উঠেছে এ চক্র। এই জুয়ায় জড়িয়ে পড়েছেন স্কুল-কলেজের শিক্ষার্থী, যুবক, ব্যবসায়ী থেকে সর্বস্তরের মানুষ।

কোন দল জিতবে, কোন খেলোয়াড় কত রান করবে? কত ওভারে কত রান হবে, পাওয়ার প্লেতে কত রান আসবে, অমুক ক্রিকেটার হাফ সেঞ্চুরি না কি সেঞ্চুরি করবে, টসে কোন দল জিতবে, কোন খেলোয়াড় কত উইকেট নেবে, এসব নিয়ে চলছে কোটি কোটি টাকার বাজি। আর এই জুয়ার ফাঁদে পড়ে সর্বস্বান্ত হচ্ছে সাধারণ মানুষ। আগেকার সময়ে এসব জুয়া খেলতে সরাসরি দেখা যেত কিন্তু বর্তমান সময়ে এই জুয়া ডিজিটাল মাধ্যমে নতুন রূপ পেয়েছে।

এর ফলে ঘরে বসেই মানুষ অনলাইনে বিভিন্ন জুয়ার অ্যাপ বা ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলতে পারছেন। দেখা যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপ সামনে রেখে এসব অনলাইন জুয়ার সাইটে এক শ্রেণির শিক্ষিত যুবকও যেমন লগইন করছেন, তেমনি নিম্ন শ্রেণির পেশাজীবীরাও অনলাইন জুয়ায় আকৃষ্ট হচ্ছে। এতে করে শত শত কোটি টাকা চলে যাচ্ছে দেশের বাইরে। ফলে রাজস্ব হারাচ্ছে সরকার, ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশ। এসব অনলাইন সাইটগুলোর দেশ জুড়ে রয়েছে অসংখ্য এজেন্ট। এসব এজেন্টের কাজ হলো সাইটে কাজের জন্য গ্রাহক জোগাড় করা। জুয়া খেলার জন্য প্রতি গ্রাহক যে পরিমাণ টাকা প্রদান করেন এবং লাভের ওপর নির্দিষ্ট অংশ এজেন্টরা কমিশন হিসেবে পেয়ে থাকেন। চক্রগুলো হুন্ডি, ক্রিপ্টোকারেন্সি, মোবাইল ব্যাংকিংসহ বিভিন্ন মাধ্যমে তাদের আর্থিক কর্মকা- পরিচালনা করে থাকে।

এদের মধ্যে ওয়ানএক্সবেট, বেটবাজডট৩৬৫, ক্রিকেক্স, বেট৩৬৫এনআই ও মসবেট হলো সবথেকে বেশি জনপ্রিয় জুয়ার সাইট। বর্তমানে ফেসবুক, ইউটিউব এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দেখা যায় অসংখ্য চোখ ধাঁধানো বিজ্ঞাপন, শর্টকাট উপায়ে লোকদের প্রলুব্ধ করে কোটিপতি হওয়ার। এই বিজ্ঞাপনগুলো পুরস্কার হিসাবে বিপুল পরিমাণ অর্থ, বাড়ি, গাড়ি এবং দামি স্মার্টফোন সহ বিলাসবহুল আইটেমগুলো প্রদর্শন করে এবং সেগুলো জিতে নিতে অনলাইন ট্রেডিং বা জুয়া খেলতে উৎসাহ দেয়। ফলে সাধারণ মানুষ খুব সহজেই জুয়ার করাল থাবার স্বীকার হচ্ছে। জুয়ার করাল থাবার কারণে বিভিন্ন সামাজিক সমস্যায় জর্জরিত হয়ে পড়ছে অসংখ্য পরিবার। তাই এখনি সরকারকে এই জুয়ার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। জুয়া সাইটগুলো চিহ্নিত করে কেউ যেন সাইটগুলোতে প্রবেশ করতে না পারে সেই ব্যবস্থা গ্রহণ করতে হবে, পাশাপাশি লেনদেনগুলো যেন কেউ সহজে না করতে পারে সেই দিকে কড়াকড়ি নজর দিতে হবে।

পাশাপাশি জুয়ার সাথে সম্পৃক্ত সবাইকে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে। যদিও ইন্টারনেটের জগতে কোন কিছুই পুরাপুরি বন্ধ করা যায় না, সরকার থেকে বন্ধ করা সাইটে চাইলেই ভিপিএনের মাধ্যমে প্রবেশ করা যায় তাই অনলাইন জুয়া সম্পূর্ণ নির্মূল করার জন্য প্রয়োজন জনসচেতনতা। প্রযুক্তির পাশাপাশি সামাজিক আন্দোলন সৃষ্টি করে বন্ধ না করলে অনলাইন জুয়া নির্মূল করা সম্ভব হবেনা।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It