1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন

স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষিত জাতি গঠনের বিকল্প নেই : ধর্মপালে ত্রৈমাসিক সভায় বক্তারা

আবেদ আলী, নির্বাহী সম্পাদক
  • Time মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩
  • ১৯ Times
দেশের প্রধানমন্ত্রী শিক্ষা বন্ধব শেখ হাসিনার সরকার শিক্ষার মান উন্নয়নে যতেষ্ট ভূমিকা রেখেছেন। বর্তমান এ সরকার নারীর ক্ষমতায়নের পাশাপাশি
তাদের শিক্ষিত করতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। নারীরা শতভাগ শিক্ষিত হলে বাংলাদেশ পাবে একটি শিক্ষিত জাতি। তাই স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষিত জাতি গঠনের বিকল্প নেই।
সোমবার (১৭ অক্টোবর) দুপুরে নীলফামারীর জলঢাকা উপজেলার ধর্মপাল ইউনিয়ন পরিষদে উদয়াঙ্কুর সেবা সংস্থা ইউএসএস ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগীতায় অনুষ্ঠিত বাল্যবিয়ে প্রতিরোধ কমিটির ত্রৈমাসিক সভায় এসব কথা বলেন বক্তারা।
ইউপি চেয়ারম্যান আবু তাহের এর সভাপতিত্বে অনুষ্ঠিত ত্রৈমাসিক সভায় বক্তব্য রাখেন, উদয়াঙ্কুর সেবা সংস্থা ইউএসএস এর মনিটরিং এন্ড ইভল্যুশন জিয়াউর রহমান, টেকনিকাল অফিসার বকুল বর্মণ, প্রকল্প সমন্বয়কারী জমিল, ইউনিয়ন কমিউনিটি ফেসিলিটেটর লক্ষি রাণী রশিদপুর স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ মাহিদুল ইসলাম, নিকাহ্ রেজিস্টার কাজী মনছুর আলী, ইউপি সদস্য ইউনুস আলী, গোলজার রহমান, নরেশ চন্দ্র রায়, ময়নুল হাসান, শামসুল হক, কাসেম আলী, ফাতেমা বেগম, শাহাজাহান আলী, জহির উদ্দিন ভুট্রু, রাহেনা বেগম, এন্তেজা বেগম, যুব নেটওয়ার্কের সদস্য মৌসুমী রানী, বায়জিদ বোস্তমী ও উদ্যোক্তা শরিফুল ইসলাম প্রমুখ।
তাদের মতে, বাল্যবিবাহ প্রতিরোধে প্রথম যে কাজটি করতে হবে তা হচ্ছে মেয়েদের নিরাপদ পথচলা নিশ্চিত করা। শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মস্থল, রাস্তাঘাট ও গণপরিবহনকে নারীবান্ধব ও যৌন হয়রানিমুক্ত এবং যৌতুক নিরোধ আইনে সাজার পরিমাণ বাড়িয়ে আইনকে যুগোপযোগী করার যে উদ্যোগ সরকারের রয়েছে তা দ্রুত বাস্তবায়ন করা এবং মেয়েদের শিক্ষাপদ্ধিত এমন হওয়া প্রয়োজন, যেন শিক্ষা শেষে চাকরির নিশ্চয়তা থাকে। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে পড়ারও একটা বড় কারণ বাল্যবিবাহ।
এ ক্ষেত্রে কার্যকর উদ্যোগ নিতে হবে।
মেয়েরা যেন শিক্ষা, চাকরিসহ বিভিন্ন ক্ষেত্রে বৈষম্যের শিকার না হয়, সেটা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা প্রয়োজন।
এনজিওগুলো পৃথকভাবে কাজ করে, সরকার ও এনজিও সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্ব দেওয়াও প্রয়োজন।
এছাড়াও দরিদ্র মানুষেরা যেন সহজে আইনি প্রতিকার পায়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থার দাবি তুলে ধরে বলেছেন, আমাদের প্রত্যেকের অবস্থান থেকে বাল্যবিবাহ প্রতিরোধে উদ্যোগ নেওয়া প্রয়োজন। একটা সময় ছিল যখন মানুষ বিয়ের বয়স নিয়ে ভাবতনা। এখন সবার মধ্যে সচেতনতা এসেছে। স্থানীয় প্রশাসন, গ্রামের মানুষ এ ক্ষেত্রে অনেক বেশি সচেতন হয়েছে। মেয়েদের বিয়ের ব্যাপারে আমরা সবাই যদি সচেতন থাকি, তাহলে বিশেষ পরিস্থিতি ছাড়া কোনো অবস্থাতেই ১৮ বছরের নিচে বিয়ে হবে না।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It