1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন

সম্পাদকীয় – সড়ক দুর্ঘটনা রোধে ফিটনেসহীন গাড়ি, অদক্ষ চালক নিয়ন্ত্রণ জরুরি

মাহাদী হাসান মানিক
  • Time রবিবার, ২২ অক্টোবর, ২০২৩
  • ১৫ Times

মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন যানবাহনের কারণে সড়ক দুর্ঘটনা বাড়ছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান বলেছেন, সারা দেশে ৫ লাখেরও বেশি মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন গাড়ি রয়েছে।

বস্তুত সারা দেশের সড়ক-মহাসড়কগুলো মৃত্যুফাঁদে পরিণত হওয়ার অন্যতম কারণ ফিটনেসবিহীন যানবাহন। কাজেই মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন কোনো গাড়ি যাতে সড়কে চলাচল করতে না পারে এ বিষয়ে কর্তৃপক্ষকে কঠোর হতে হবে। সড়ক দুর্ঘটনার আরেকটি বড় কারণ যানবাহনের অতিরিক্ত গতি। অতিরিক্ত গতি এবং চালকের অদক্ষতা-এসব কারণে সড়কে কী ধরনের সমস্যা সৃষ্টি হয়, সেসব বিষয়ও বিআরটিএর চেয়ারম্যানের বক্তব্যে উঠে এসেছে। এমন বক্তব্যের জন্য আমরা বিআরটিএর চেয়ারম্যানকে সাধুবাদ জানাই।

তিনি আরও জানিয়েছেন, প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় উল্লেখযোগ্যসংখ্যক চালকের রক্তচাপ, ব্লাড সুগার, চোখের সমস্যাসহ নানারকম সমস্যা চিহ্নিত করা হয়েছে। বস্তুত একজন চালক যতই দক্ষ হোন না কেন, তিনি যদি শারীরিকভাবে পুরোপুরি সুস্থ না থাকেন, তাহলে তার পক্ষে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করা কঠিন। কাজেই চালকদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি তাদের জীবনমান উন্নয়নেও কার্যকর পদক্ষেপ নিতে হবে। লক্ষ করা যায়, অভিযান অব্যাহত থাকা সত্ত্বেও সড়ক-মহাসড়কে বহু ফিটনেসবিহীন যানবাহন চলাচল করে। বহু পদক্ষেপ নেওয়া সত্ত্বেও সড়ক দুর্ঘটনা কাক্সিক্ষত মাত্রায় কমছে না।

কাজেই এসব সমস্যার সমাধানে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে হবে। প্রশ্ন হলো, অভিযান চালানোর পরও সড়কে ফিটনেসবিহীন যানবাহন চলাচল করার সুযোগ পায় কী করে? অভিযান পরিচালনাকারীদের সঙ্গে দুর্নীতিবাজ পরিবহন মালিক-শ্রমিকদের যোগসাজশ আছে কিনা তা খতিয়ে দেখা দরকার। বর্তমানে রাজধানীবাসীর অন্যতম সমস্যা যানজট। যত দিন যাচ্ছে, এ সমস্যা ততই প্রকট আকার ধারণ করছে। যানজট নিরসনে সম্প্রতি রাজধানীতে মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে সীমিত আকারে চালু হয়েছে।

কিন্তু যানজট কমছে না। সারা বছর রাজধানীতে যানজটের সমস্যা থাকলেও সম্প্রতি এ সমস্যা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। বিশেষজ্ঞরা বলছেন, সড়কের ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত গাড়ি চলাচল, শৃঙ্খলা না মেনে গাড়ি চালানো, ট্র্যাফিক সিগন্যাল না মানা ইত্যাদি যানজট বৃদ্ধির অন্যতম কারণ।

কেবল অবকাঠামো তৈরি করে রাজধানীর যানজট নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। একজন ট্রাফিক পুলিশের মতে, সম্প্রতি যানজট বৃদ্ধির প্রধান কারণ রাজনৈতিক দলগুলোর সভা-সমাবেশ। মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন যানবাহনের কারণেও যানজট বৃদ্ধি পাঁচ্ছে। কাজেই রাজধানীর যানজট নিরসনে সমন্বিত পদক্ষেপের বিকল্প নেই।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It