1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন

সম্পাদকীয় – দারিদ্র্য দূরীকরণ ও অসমতা হ্রাসে পদক্ষেপ নেয়া জরুরি

মাহাদী হাসান মানিক
  • Time বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩
  • ১৪ Times

সারাবিশ্বে হতদরিদ্রের সংখ্যার দিক থেকে ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশ। দারিদ্র্য শব্দ শুনলেই আমাদের চোখের সামনে ভাসতে থাকে, সমাজের অর্ধাহারে-অনাহারে বেঁচে থাকা সুবিধাবঞ্চিত মানুষগুলোর ছবি।

এই সমস্যা সমাধানে দারিদ্র্য, অসমতা, লিঙ্গ বৈষম্য ইত্যাদি নিরসন এবং প্রচলিত ধারণা, মানসিকতা ও চিন্তাধারার পরিবর্তন দরকার।’ যদিও এ ক্ষেত্রে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’ বাংলাদেশে ক্রমাগত আয় বৈষম্য বৃদ্ধির অর্থ হলো, এখানে সাম্য ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সম্ভব হচ্ছে না।

আয় বৃদ্ধির সঙ্গে সমসুযোগ ও সমঅধিকার প্রতিষ্ঠা করা যাচ্ছে না। তাই সুশিক্ষার সুযোগ, কর্মসংস্থানের সুযোগ প্রসারিত করে এবং দারিদ্র্য নিরসনমূলক কর্মসূচির বিস্তার ঘটিয়ে আপেক্ষিক দারিদ্র্য কমিয়ে আনা সম্ভব। আমাদের অর্থনীতি অনেকাংশে দুর্বৃত্তায়নের শেকলে বাঁধা। এ সবের সুরাহা হওয়া উচিত। এখানে যোগসাজশের অর্থনীতি প্রতিষ্ঠার সুযোগ একেবারে কম নয়। অসাধু পন্থায় পণ্যমূল্য বাড়িয়ে সাধারণ জনগণের সম্পদ হরণ, ব্যাংক লুট করে পলায়ন, ওভার ও আন্ডার ইনভয়েসিং-এর মাধ্যমে বিদেশে অর্থ পাঁচার, উন্নয়ন কর্মসূচির ব্যয় অযাচিতভাবে বাড়িয়ে অবৈধ পন্থায় সম্পদ আহরণ ইত্যাকার কাহিনি আমরা প্রায়ই শুনি।

তাই টেকসই উন্নয়নের জন্য প্রয়োজন বৈষম্যহীন সুষম অর্থনৈতিক সমাজ কাঠামো প্রতিষ্ঠা করা। অরক্ষিত অবহেলিত দারিদ্র্য ও শিশুদের জন্য বিশেষ অগ্রাধিকারসহ নিরাপদ স্বাস্থ্যসম্মত এবং পুষ্টিকর ও পর্যাপ্ত খাদ্য নিশ্চিতসহ ২০৩০ সালের মধ্যে আয়ের দিক থেকে সর্বনিন্ম অবস্থানে থাকা ৪০ শতাংশ জনসংখ্যা বৃদ্ধি করতে হবে। অসমতা হ্রাসকরণে বিশেষ নীতিমালা প্রদান করা।

এদেশের হতদরিদ্র জনগোষ্ঠীকে দরিদ্রতার দুষ্টচক্র থেকে বেরিয়ে আসতে সর্বপ্রথম সরকারকে হতদরিদ্রদের সাহায্য ও গ্রাম-শহরের মাঝে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে। যেহেতু গ্রামাঞ্চলের বেশিরভাগ মানুষই দরিদ্র। তাই এতে কৃষকরা উৎপাদিত কৃষিপণ্যের নায্যমূল্য পাবে এবং সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য অনেকাংশে  হ্রাস করা সম্ভব হবে। করারোপ পদ্ধতি বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। সাধারন জনগনের জীবনমান উন্নয়ন তথা দারিদ্র নিরসনে সরকারকে সামাজিক নিরাপত্তা কার্যক্রম পরিচালনা করতে হবে।

সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে। তাহলে হয়তো বাংলাদেশকে দারিদ্র্য মুক্ত করা সম্ভব হতে পারে। আয় বৈষম্য বিলোপ সম্ভব হলেই কেবলমাত্র মাথাপিছু আয় বৃদ্ধি বা জিডিপির প্রবৃদ্ধির সুফল প্রান্তিক জনগণের কাছে পৌঁছাবে; তাহলেই নিশ্চিত হবে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It