1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
সোমবার, ০১ জুলাই ২০২৪, ০৮:২২ অপরাহ্ন

ইসরায়েলকে সমর্থন দেয়ায় কোকাকোলা এবং নেসলে নিষিদ্ধ

পিএনএস এজেন্সি
  • Time বুধবার, ৮ নভেম্বর, ২০২৩
  • ২২ Times

ইসরায়েলকে সমর্থন দেয়ায় তুরস্কের সংসদে নিষিদ্ধ করা হয়েছে বিশ্বখ্যাত কোম্পানি কোকাকোলা এবং নেসলের পণ্য।

মঙ্গলবার (৭ নভেম্বর) এক বিবৃতিতে পশ্চিমা পণ্য নিষিদ্ধের তথ্য জানিয়েছে দেশটির সংসদ। এতে বলা হয়েছে, ‘যেসব কোম্পানি ইসরায়েলকে সমর্থন দেয় সেসব কোম্পানির পণ্য তুরস্কের সংসদ এলাকার রেস্টুরেন্ট, ক্যাফেটেরিয়া এবং চায়ের দোকানগুলোতে বিক্রি করা হবে না।’

সংসদের স্পিকার নুমান কুর্তুলমুস এ সিদ্ধান্ত নিয়েছেন। বিবৃতিতে নিষিদ্ধ কোম্পানিগুলোর নাম উল্লেখ করা হয়নি। তবে একটি সূত্র জানিয়েছে, কোকাকোলা এবং নেসলের পণ্য সরিয়ে ফেলা হয়েছে। সাধারণ মানুষের দাবির প্রেক্ষিতেই মূলত এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গাজায় অমানবিক হামলা শুরুর পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে— ইসরায়েলি এবং ইসরায়েলকে সমর্থন দেয়— এমন পশ্চিমা কোম্পানির পণ্য বর্জনের আহ্বান জানিয়ে আসছেন অনেকে। সেই আহ্বানের অংশ হিসেবেই তুরস্কের সংসদ এমন সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় অব্যাহতভাবে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ইসরায়েলিদের ফেলা এসব বোমার আঘাতে গত ২৪ ঘণ্টায় আরও ৫৮৪ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় নিয়মিত ব্রিফিংয়ে এমন তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এছাড়া গত ৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত এক মাসে সব মিলিয়ে ১০ হাজার ৩২৮ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন বলেও জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা। নিহতদের মধ্যে শিশু হলো ৪ হাজার ২৩৭ জন, নারী ২ হাজার ৭১৯ জন এবং বয়স্ক মানুষের সংখ্যা ৬৩১ জন।

ইসরায়েলিদের বিমান হামলায় এক মাসে ২৫ হাজার ৯৫৬ জন আহত হয়েছেন বলেও জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It