1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন

সম্পাদকীয় – নিউমোনিয়ায় বাড়ছে শিশুমৃত্যু

মাহাদী হাসান মানিক
  • Time শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
  • ১৭ Times

নিউমোনিয়া এখনো একটি গুরুতর স্বাস্থ্য সমস্যা। প্রতিবছর পাঁচ বছরের কম বয়সী ২৪ হাজার শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়। প্রাপ্ত তথ্যে জানা যায়, বাংলাদেশে বছরে ৪০ লাখ শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়। কিন্তু সেই তুলনায় আমাদের হাসপাতালগুলোর সেবা প্রদানের সক্ষমতা অনেক কম।

বছরে মাত্র ছয় লাখ ৭৭ হাজার শিশু হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়ার সুযোগ পায়, তাও অত্যন্ত গাদাগাদি করে। চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, নিউমোনিয়া প্রতিরোধ করা না গেলে মৃত্যুর এই উচ্চ হার কমানো সম্ভব হবে না। তাঁদের মতে, অপুষ্টি, অপরিণত শিশুর জন্ম, শিশুকে বুকের দুধ পানে মায়ের অনীহা, বায়ুদূষণ, পরিবেশদূষণ, অ্যান্টিবায়োটিক অকার্যকর হয়ে পড়া এবং রক্তে অক্সিজেনের স্বল্পতা ঠিক সময়ে শনাক্ত করতে না পারা ইত্যাদি কারণে নিউমোনিয়া আক্রান্ত ও মৃত্যুর হার বেশি।

নিউমোনিয়া প্রতিরোধে পারিবারিক সচেতনতাও একটি বড় ভূমিকা পালন করে। শিশুর পুষ্টির প্রতি গুরুত্ব দিতে হবে। কারণ শৈশবকালীন অপুষ্টি নিউমোনিয়ার ঝুঁকি ১৫ গুণ পর্যন্ত বাড়িয়ে দেয়। ঘরের মধ্যে বায়ু চলাচল ভালো হলে নিউমোনিয়া মৃত্যুর ঝুঁকি অর্ধেক কমে যায়। হাত ধোয়ায় রোগ কমে ২১ শতাংশ। শিশুর জন্মের প্রথম ছয় মাস শুধু মায়ের দুধ খাওয়ালে নিউমোনিয়া হওয়ার আশঙ্কা ১৫ শতাংশ কমে যায়। শীতের সময় অতিরিক্ত ঠাণ্ডা থেকে শিশুদের রক্ষায় একটু বেশি সতর্ক থাকতে হবে।

নিউমোনিয়া ফুসফুসের প্রদাহজনিত একটি রোগ। শিশু ও বৃদ্ধদের মধ্যে রোগটি গুরুতর হওয়ার ঝুঁকি থাকে। শিশুদের শ্বাসের গতি দেখেও বোঝা যায়। শিশুর বুক ভেতরে দেবে যায়। শিশু নেতিয়ে যায়, খেতে পারে না, কাশতে কাশতে বমি করে ফেলে। এমন হলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। মনে রাখা প্রয়োজন, যত আগে চিকিৎসা নেওয়া হবে মৃত্যুর ঝুঁকি তত কমবে। দেশে নিউমোনিয়া চিকিৎসার সুযোগ আরো বাড়াতে হবে।

শীতকালে ‘ফিল্ড হসপিটাল’ পরিচালনার উদ্যোগ নিতে হবে। মানুষকে এ বিষয়ে সচেতন করতে হবে। পাশাপাশি বায়ুদূষণের পরিমাণ যেভাবে বাড়ছে, তা শুধু নিউমোনিয়া কিংবা শ্বাসতন্ত্রের রোগ নয়, আরো অনেক রোগ বৃদ্ধির কারণ হচ্ছে। তাই দূষণ কমাতে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It