1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন

সম্পাদকীয় – ত্রাহি দশায় নিম্নবিত্ত-মধ্যবিত্ত

মাহাদী হাসান মানিক
  • Time বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২০ Times

কয়েক বছর ধরে মুদ্রাস্ফীতি সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সংকট থেকে উত্তরণের উপায় নেই বললেই চলে। দেশে সামগ্রিক মূল্যস্ফীতি দীর্ঘ ৯ শতাংশ ছাড়িয়েছে। গত বছরের ডিসেম্বরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হেডলাইন মূল্যস্ফীতি ৯.৪২ শতাংশ বলে জানিয়েছে। গ্রাম ও শহর নির্বিশেষে খাদ্যমূল্যের মূল্যস্ফীতি ৯ দশমিক ৫৮ শতাংশে দাঁড়িয়েছে, অর্থাৎ এক বছর আগের তুলনায় মানুষকে বেশি দামে খাদ্য কিনতে হচ্ছে। অন্যদিকে মূল্যস্ফীতির তুলনায় সাধারণ মানুষের আয় বাড়েনি।

উচ্চ মূল্যস্ফীতি সাধারণ মানুষের জীবনযাত্রাকে কঠিন করে তুলছে। কোনো সিস্টেমই বেশিরভাগ পণ্যের দাম কমায় না। এটা বলার অপেক্ষা রাখে না যে মূল্য নিয়ন্ত্রণ সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। নিম্ন আয়ের অধিকাংশ মানুষই এখন খাবার চাহিদা মেটানোর ক্ষমতা হারিয়ে ফেলেছে। আমরা প্রায় সবসময়ই সিন্ডিকেটের কথা শুনি। একটি সিন্ডিকেট হল মুষ্টিমেয় কিছু ব্যবসায়ীদের একটি কার্টেল যারা একটি পণ্যের বাজার নিয়ন্ত্রণ করে।

এই নিয়ম নির্দিষ্ট ধরণের পণ্য এবং দামের ক্ষেত্রে প্রযোজ্য। অর্থাৎ যে পণ্যই উৎপাদিত হোক না কেন, বাজারে তার ডেলিভারি চক্র নির্ধারণ করে। সিন্ডিকেটের প্রধান কাজ হল সাপ্লাই চেইন নিয়ন্ত্রণের মাধ্যমে অতিরিক্ত মুনাফা অর্জন করা। একই সময়ে, তারা পণ্যের সরবরাহ কমিয়ে দেয় এবং দাম বাড়ায়, পণ্য মজুদ করে কৃত্রিম ঘাটতি তৈরি করে। যেহেতু বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কম হলে দাম বাড়ে। বাংলাদেশে সিন্ডিকেটগুলি খুব একচেটিয়া, যদিও অনেক বিক্রেতা রয়েছে, তারা সর্বদা প্রত্যক্ষ বা পরোক্ষ চুক্তির মাধ্যমে সরবরাহ নিয়ন্ত্রণ করে এবং দাম বাড়িয়ে বেশি মুনাফা অর্জনের চেষ্টা করে। বর্তমান অবস্থা দীর্ঘ সময় ধরে বিরাজমান থাকলে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের জীবন আরও বেশি নাভিশ্বাস উঠবে। তাই এর অবসান হওয়া জরুরি।

বাজারের অস্থিরতা দূর করতে হলে অবশ্যই অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট দমন করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিত্যপণ্যের বাজারে কেউ যেন কারসাজি না করে, সেদিকে নজর দিতে হবে। খাদ্য মন্ত্রণালয়কে বাজার মনিটরিং ব্যবস্থা আরও জোরদার করতে হবে। যাঁরা অনিয়ম করছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ জরুরি। আমাদের প্রত্যাশা, অতি মুনাফালোভী ব্যবসায়ীদের লাগাম টেনে ধরতে সরকার কঠোর পদক্ষেপ গ্রহণ করবে। প্রয়োজনে তাঁদের আইনের আওতায় আনতে হবে।

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It