1. maniknews1980@gmail.com : editor :
  2. jalshahina@gmail.com : news.editor : moslahnur rahman chowdhury
  3. admin@bidrohinews24.com : admin :
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৩:১৯ অপরাহ্ন

দেশের মানুষের মাথাপিছু আয় কমেছে

ডেস্ক রিপোর্ট
  • Time সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৬৪ Times

করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিনিয়োগ কমেছে। এর ফলে মাথাপিছু আয়ও ৩১ ডলার কমে গেছে। সব মিলিয়েই জিডিপি প্রবৃদ্ধি খানিকটা কমেছে। চূড়ান্ত হিসাবে মানুষের আয় দুই হাজার ৭৯৩ ডলারে নেমে এসেছে উল্লেখ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। রবিবার (৫ ফেব্রুয়ারি) বিবিএস চূড়ান্ত এই হিসাব প্রকাশ করে।

এর আগে সাময়িক হিসাবে এই আয় ছিল দুই হাজার ৮২৪ ডলার। মাথাপিছু আয়ের পাশাপাশি দেশর উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধিও কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ১০ শতাংশে। সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ২৫ শতাংশ।

২০২১-২২ অর্থবছর শেষ হয়েছে গত বছরের ৩০ জুন। সাত মাসের বেশি সময় পার হওয়ার পর রবিবার জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়সহ ওই অর্থবছরের অর্থনীতির অন্যান্য সূচকের চূড়ান্ত হিসাব প্রকাশ করল পরিসংখ্যান ব্যুরো।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিনিয়োগ কমেছে। সব মিলিয়েই জিডিপি প্রবৃদ্ধি খানিকটা কমেছে। এর ফলে মাথাপিছু আয়ও ৩১ ডলার কমে গেছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিবিএসের মহাপরিচালক মতিয়ার।

বিশ্ব প্রেক্ষাপটে এই প্রবৃদ্ধি ‘খুবই ভালো’ উল্লেখ করে তিনি বলেন, ‘৭ দশমিক ১০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি এটাই প্রমাণ করে যে, বাংলাদেশের অর্থনীতি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। বিশ্বের যেকোনো দেশের চেয়ে ভালো অবস্থায় আছে।’

এই বিভাগের আরও খবর
চৌধুরী মিডিয়া গ্রুপ এর একটি প্রকাশনা © All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It